জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের এক নার্সকে যৌন হেনস্তার অভিযোগ উঠেছে বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর বিরুদ্ধে। তবে অভিযুক্ত শিক্ষার্থী ‘মানসিক ভারসাম্যহীন’ বলে জানিয়েছেন তার বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।শনিবার (৪ জুন) সকাল নয়টার দিকে এ ঘটনা ঘটে।

অভিযুক্ত শিক্ষার্থীর নাম মো. মামুনুর রশীদ। তিনি প্রাণ রসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞান বিভাগের ৪৬ তম ব্যাচের শিক্ষার্থী। তিনি বিশ্ববিদ্যালয়ের শহীদ সালাম বরকত হলের আবাসিক ছাত্র।

ভুক্তভোগী জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্রের নার্স। তিনি জানান, শনিবার (৪ জুন) সকাল নয়টার দিকে শিক্ষার্থী রেবিস ভেক্সিন নিতে আসেন। ভেক্সিন দেওয়া শেষ হলে সে আমার শরীরের স্পর্শ কাতর জায়গায় হাত দেয়।তখন আমি চিৎকার করে পাশের ডাক্তার ও আমার সহকর্মীদের ডাকি৷”

এদিকে অভিযুক্ত শিক্ষার্থী অভিযোগ স্বীকরা করেছেন। তিনি বলেন,আমি ইচ্ছাকৃতভাবে এটি করেছি৷ তবে তার শিক্ষকরা বলেছেন, মামুনুর রশীদ মানসিক ভারসাম্যহীন। তার চিকিৎসা চলছে।

এই ঘটনার পর বিশ্ববিদ্যালয়ের কর্মচারী সমিতি বিক্ষোভ করেছে। সকাল নয়টা থেকে দুপুর সাড়ে ১২ টা প্রর্যন্ত মেডিকেল তালাবদ্ধ করে রাখে তারা।

কর্মচারী সমিতির সভাপতি আবদুর রহিম,” আজকে যে কোনো প্রক্রিয়ায় ঐ শিক্ষার্থীকে স্থায়ী বহিষ্কার করতে হবে। অন্যথায় আমরা আগমীকাল সকাল দশটায় আমরা প্রশাসনিক ভবন ঘেরাও করবো। ”

বিশ্ববিদ্যালয় মেডিকেলের প্রধান অফিসার শামসুর রহমান,” আমরা মেডিকেল থেকে বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের কাছে অভিযোগ দিয়েছি৷ আশা করি বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহন করবেন। ”

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বলেন,” আমরা প্রাথমিকভাবে অভিযোগ পেয়েছি। শিক্ষার্থীও অভিযোগ স্বীকার করেছে। বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ এ বিষয়ে যথাযথ সিদ্ধান্ত গ্রহন করবে।”